Tuesday, June 21, 2016

দই বড়া

*** দই বড়া ***
দইবড়া অনেকের কাছেই খুব প্রিয় ও মুখরোচক একটি খাবার।মুখরোচক আর ঠাণ্ডা ঠাণ্ডা খাবারটি মুখে যেমন যোগায় রুচি, তেমনি জুড়িয়ে যায় প্রাণ।
আর এতে খুব একটা বেশি ক্যালোরিও নেই। তাই এ খাবারটি খেতে কারো কোন বাঁধা নেই। তাছাড়া আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন সুস্বাদু এই খাবার।

উপকরণ:
মাষকলাই ডাল আধা কাপ
জিরা টালা গুঁড়া ১ চা চামচ
ধনে গুঁড়া ১ চা চামচ
মরিচ টালা গুঁড়া ১ চা-চামচ,
সাদা গোল মরিচ গুড়া ১ চা চামচ
বিট লবণ ১ চা-চামচ
লবন পরিমাণমতো
তেল ২ কাপ
গুড় বা চিনি ২ টেবিল চামচ
টক দই ৪ কাপ
পুদিনাপাতা বা ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ
 প্রণালী :
– ডাল ভাল করে ধুয়ে নিয়ে ৬-৭ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ডালের পানি ফেলে দিয়ে ভাল করে মিহি করে বেটে নিন। অল্প পানি নিয়ে ডাল খুব ভালো করে ফেটাতে হবে। একটা গামলায় ৬ কাপ পানির সাথে ১ চা চামচ লবন মিশিয়ে রাখুন। কড়াইয়ে ২ কাপ তেল গরম করুন। অল্প ডাল নিয়ে চ্যাপ্টা আকারে বড়া বানিয়ে তেলে ভাজুন। বড়া ভাজা হলে কড়াই থেকে তুলে লবণ পানিতে রাখুন। এভাবে সব ডালের বড়া ভেজে তুলুন। বড়া ভাজার সময় না ফুলে উঠলে সামান্য পানি দিয়ে ডাল আবার ফেটে নিন।
– জিরা, ধনে, গোল মরিচ ও শুকনা মরিচ আলাদা টেলে এক সাথে গুঁড়া করে রাখুন। দই আলাদা করে ফেটে নিন। দই বেশি ঘন মনে হলে সামান্য পানি মেশাতে পারেন। চিনি বা গুড় ও বিট লবন দই এ মেশান। এবার গুঁড়ো করে রাখা ভাজা মসলা ২ চা চামচ মেশান।
– বড়ার পানি ছেঁকে নিয়ে একটা কাঁচের বাটিতে বড়াগুলো রাখুন। বড়ার উপরে দই এর মিশ্রণ ঢেলে দিন। উপরে গুঁড়া মশলা ছিটিয়ে দিন। পুদিনা পাতা ও ধনে পাতা কুচিও ছিটিয়ে দিন। বড়া ৩-৪ ঘণ্টা দই এ ভিজতে দিবেন। ইচ্ছা করলে ফ্রিজেও রাখতে পারেন। ফ্রিজে রেখে ঠান্ডা দই বড়া ৫-৬ দিন ধরে পরিবেশন করা যায়।


















Source : মায়ের হাতের রান্না

0 comments:

Post a Comment